ওয়েবসাইট বলতে কি বুঝায়
ওয়েবসাইট বলতে কি বুঝায়

ওয়েবসাইট বলতে কি বুঝায় এবং ওয়েবসাইট কত প্রকার হয়ে থাকে?

ওয়েবসাইট: আমার বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন সুস্থ আছেন।  আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম আবারো নতুন একটি টপিক।  আমাদের আজকের টপিকটি হল ওয়েবসাইট বলতে কি বুঝায় এবং ওয়েবসাইট কত প্রকারের হয়ে থাকে? তাহলে শুরু করা যাক। 

ওয়েবসাইট কি ?

অনেকগুলো ওয়েবপেজের সমন্বয়ে গঠিত পেজ সমূহকে একত্রে আমরা ওয়েবসাইট বলে থাকি। এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে ওয়েব পেজ বলতে কি বুঝায় ?  ওয়েব পেজ বলতে সে সকল পশ্চিমবঙ্গে বুঝায় যে সকল পেজের মধ্যে গুগোল বিভিন্ন কন্টেন্ট দেওয়া থাকে। আমরা বলতে গেলে আমরা এটা বুঝতে পেরেছি আমরা যখন গুগল এ কোন কীওয়ার্ড লিখে সার্চ করি। তখন গুগোল একটি পেজ শুরু দেখা যায়। যেখানে অনেকগুলো কনটেন্স থাকে লিংক আকারে।

আমরা যদি সেগুলোর মধ্যে যেকোনো একটি লিংকের মধ্যে ক্লিক করি। তখন সুন্দর একটি পেজ ওপেন হয়।  ওই পেজটাকে মূলত আমরা ওয়েবপেজ বলে থাকি।  একটি ওয়েবসাইটের মধ্যে শুধুমাত্র একটি পেজ থাকে না।  প্রায় About Us, Contact Us, Terms and Condition, Privacy Policy and Contents or Blog Page সহ আরো অনেকগুলো page থাকে।  সে সকল পেজ কে  এক সঙ্গে একত্রে আমরা ওয়েবপেজ বলে থাকে। 

গুগোল এ ওয়েব পেজ তৈরি করতে কি লাগে ?

প্রধানত গুগোল হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে বিশ্বের প্রায় সকল করেনি প্রকাশিত হয়।  আর গুগোল এর মধ্যে। কেউ যদি একটি ওয়েব পেজ তৈরি করতে চান। অবশ্যই গুগলের নিজস্ব সার্ভারে তার একটি অ্যাকাউন্ট করতে হবে।  

উদাহরণস্বরূপ বলতে গেলে আমরা যদি কোন স্কুল কিংবা ভার্সিটিতে ভর্তি হতে চাই অবশ্যই আমাদেরকে সেই স্কুল কিংবা ভার্সিটিতে এডমিশন নিতে হবে। সেই ভার্সিটিতে ভর্তি হতে হবে ওখানে ক্লাস করতে পারবে।  ঠিক তেমনি গুগোল এ আমরা যদি কোন একটি ওয়েবসাইট তৈরি করতে চাই। অবশ্যই গুগলের সার্ভার আমাদের নিজস্ব একটি একাউন্ট করতে হবে।  তাহলে আমরা গুগোল এ ওয়েব পেজ তৈরি করতে পারব। 

গুগল এর সার্ভারে একাউন্ট করতে কি লাগে ?

প্রথমে আমাদের যে কাজটি করতে হবে আমাদেরকেই ডোমেন কিনতে হবে।  ডোমেইন কেনার পরে সেই রুমের দিকে আমাদের গুগলের একটি সার্ভারে প্রতিস্থাপন করতে হবে।  এরপর বোর্ডের মাধ্যমে আমরা আমাদের সকল কাজ করতে পারব।  আমরা তার গুগোল সার্ভারে জমা হবে। কিভাবে আমরা গুগলের সার্ভারে এখন করতে পারি। 

ওয়েবসাইট বলতে কি বুঝায়
ওয়েবসাইট বলতে কি বুঝায়

ডোমেইন কি?

ডোমেন হল এমন একটি শব্দ যেটা মানুষের কাজের পরিচিতি প্রদান করে থাকে।  আমাদেরকে খেয়াল রাখতে হবে আমাদের ডোমেইন নেমটি যেন টিউনিক হয়।  এর কারণ হলো গুগোল একটি নাম একাধিক লোককে দেনা।  তাই আমাদের এমতিনাল নির্বাচন করতে হবে যেন আমরা যে কাজটি করবো গুগলের মধ্যে সেই কাজটির এর পূর্ণরূপ প্রকাশ পায় তার ডমিন্যান্ট নামের মধ্যে। তাই সকল ক্ষেত্রে আমাদের দুজনের দিকে গুরুত্ব দিতে হবে। 

ডোমেইন নেম কি ধরনের হতে পারে ?

আমরা সাধারণত আমরা যে নামটি অবজেক্টিভিটি লিখিস এটি একটি ডোমেইন তোর দোকানে শেষ আটে এক্সটেনশন থাকে।  আপনাদেরকে আমি কয়েকটি দেশের নাম উল্লেখ করতেছি অবশ্যই দেখে নিবেন।  ফরেন আমার একটি ওয়ার্ড রয়েছে তার নাম হচ্ছে তা ( Taja1 ) তাহলে ডোমেইনের শেষে যে সকল এক্সটেনশানগুলি হতে পারে তা নিম্নরূপ। 

  • Taja1.com
  • Taja1.com.bd
  • Taja1.edu
  • Taja1.edu.bd
  • Taja1.xyz
  • Taja1.org
  • Taja1.net

ইত্যাদি আরও বিভিন্ন ধরনের নাম হতে পারে তো এই ধরনের হতে পারে ডোমেন নেম . এসব জিনিস গুলো আমরা গুগলের বিভিন্ন ধরনের হোস্টিং কোম্পানি রয়েছে সেখান থেকে আমরা পাস করে নিতে পারি।  এই সকল নাম যদি আপনি গুগোল থেকে নিতে চান অবশ্যই আপনাকে কিছু পরিমাণ টাকা ইনভেস্ট করতে হবে এবং প্রতি বছরই তিনি এক্ষেত্রে সে সকল একই পরিমান টাকা পুনরায় দিতে হবে গুগোল কে। 

হোস্টিং কি ? হোস্টিং  কেন ব্যবহার করা হয় ?

হোস্টিং হচ্ছে এমন একটি কোম্পানি কিংবা প্রতিষ্ঠান অথবা একটি গুগলের সার্ভার। যেখানে আমাদের রেজিস্ট্রেশনকৃত ডোমেইনটি প্রতিস্থাপন করা হয়।  আমরা ডোমেইন যদি পারি এরপর যদি কোন ধরনের হোস্টিং নাগিনী তাহলে এটি গুগলের মধ্যে কোনো প্রভাব ফেলবে না। এর জন্য আমরা যদি ডোমেইন এবং হোস্টিং 25 করি তখন আমাদের ডোমেইনটি কাজে লাগবে।  তাই বলা যায় যে ডোমেইন কেনার পরে সবথেকে মেয়ে নিজে ইম্পর্ট্যান্ট কাজটি হলো সেটি হচ্ছে হোস্টিং। হোস্টিং এর মধ্যে আমাদের ওয়েবসাইট কিংবা ডোমেইন এর যাবতীয় ডাটাবেস জমা থাকে এখান থেকেই আমরা ব্যাকআপ দিতে পারি। 

তো বন্ধুরা আজকে আমি আপনাদেরকে দেখালাম ওয়েবসাইট ডোমেইন এবং হোস্টিং বলতে কি বুঝায়।  আশা করি সবাই বুঝতে পেরেছেন।  কারো যদি কোনো ধরনের কমেন্ট থাকে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে নিবেন আমি সমস্যাটি সমাধান করার চেষ্টা করব।  আর যারা যারা আমার ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করেন না অবশ্যই প্রতিনিয়ত ভিজিট করবেন।  আর যদি কনটেন্ট পেতে চান অবশ্যই আমাদেরকে মেইল করবেন ধন্যবাদ। 

www.taja1.com