মাইক্রোসফট ওয়ার্ড লেখাকে ডিলেট এবং উইন্ডো
মাইক্রোসফট ওয়ার্ড লেখাকে ডিলেট এবং উইন্ডো

মাইক্রোসফট ওয়ার্ড এর সাহায্যে লেখাকে ডিলেট এবং উইন্ডো করার নিয়ম 

মাইক্রোসফট ওয়ার্ড এর সাহায্যে কোন লেখাকে ডিলেট এবং উইন্ডো করার নিয়ম

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন সুস্থ আছেন আজকে আপনাদের সামনে মাইক্রোসফট ওয়ার্ড এর দ্বিতীয় টি-টোয়েন্টি হাজির হলাম।  আপনারা যারা প্রথম টিউটোরিয়াল দেখেননি। তারা অবশ্যই নিচের লিঙ্ক থেকে ভিজিট করে নিয়ে নিবেন। তাহলে মাইক্রোসফট ওয়ার্ড সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।  

আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের শেখাবো কিভাবে যেকোনো লেখাকে ডিলিট করবেন এবং সেই সাথে কোন লেখাকে ডিলিট করার পরে সেটি কিভাবে Undo করবেন। 

মাইক্রোসফট ওয়ার্ড কি ?

মাইক্রোসফট ওয়ার্ড হল জনপ্রিয় লেখালেখি করা একটি সফটওয়্যার। এই সফটওয়্যার দিয়ে আমরা সকল ধরনের ডকুমেন্ট সহ বিভিন্ন ধরনের দলিল লেখা , ছবি ডিসাইন , প্রিন্ট করা , বই ছাপানো ইত্যাদি। এছাড়া আরও বিভিন্ন ধরনের কাজ করতে পারে।

তাছাড়া আমাদের স্কুল কলেজ কিংবা ব্যবসা-বাণিজ্যের সকল বিষয় বস্তু আমরা সফটওয়্যার এর মধ্যে লিখতে পারি। সেই সাথে  অতি দ্রুত আমরা সে সকল ডকুমেন্ট টি বের করে নিতে পারে। তাছাড়া মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে ,আমরা আমাদের কাজকে আরও দ্রুত করে নিতে পারি। 

মাইক্রোসফট ওয়ার্ড
মাইক্রোসফট ওয়ার্ড লেখাকে ডিলেট এবং উইন্ডো

সেই সাথে আমরা অনেক সময় অনেক কিছু মনে রাখতে পারে না। সেই সকল বিষয়বস্তু আমরা যদি এমএস ওয়ার্ডের মধ্যেই লিখে রাখি। তাহলে দেখা যাবে যে আমরা খুব সহজে সেই বিষয়টি বের করতে পারবো। আগের তুলনায় অতি দ্রুত আমাদের সমস্যাটা সমাধান করে নিতে পারব। 

মাইক্রোসফট ওয়ার্ডে সাহায্যে কোন লেখাকে ডিলিট করা

আমরা আমাদের দরকার প্রয়োজনে কিংবা প্রয়োজনে আমরা ডকুমেন্ট অর্থাৎ কিছু ওয়ার্ড সফটওয়্যার ব্যবহার করে বিভিন্ন লেখালেখি করে থাকি। অনেক সময় দেখা যায় যে লেখালেখির মধ্যে অনেক ধরনের ভুল হয়ে থাকে। কিংবা দাড়ি ,কমা ,গিম্বাল লেখালেখির মধ্যে কিছু ভুল হয়ে থাকে। তাছাড়া আরো কিছু ভুলের মধ্যে হলো সেগুলো হল বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর এবং প্রয়োজনীয় কিছু শব্দ বসে থাকে। 

সেই সকল বিষয় গুলি ডিলিট করার জন্য আমরা কি কয়েকটি উপায় অবলম্বন করতে পারি। অর্থাৎ মাইক্রোসফট ওয়ার্ড এর  সাহায্যে কোন লেখাকে ডিলিট করার জন্য আমরা তিনটি উপায় ব্যবহার করে। কোন লেখাকে ডিলিট করে নিতে পারে।

নিচে তিনটি অপশন সম্পর্কে বিস্তারিত জানানো হলো।

মাইক্রোসফট ওয়ার্ড এর প্রথম উপায়

প্রথমত আমরা যে কাজটি করতে পারি সে কাজটি হলো আমরা কোন লেখাকে লেখার পরে। যদি সেটি আমাদের ডিলিট করা প্রয়োজন হয়। তখন আমরা কিবোর্ড Backspace ব্যবহার করে লেখাটিকে রিমুভ করে দিতে পারি। আমাদের যতটুকু প্রয়োজন তবে Backspace এর ক্ষেত্রে লক্ষ্য করতে হবে। যে আমরা যখনই Backspace একবার করে ক্লিক করি প্রতিবারই একটি করে শব্দ ডিলিট হয়ে যায়। এভাবে আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু আমরা রিমুভ করে নিতে পারব। 

আর যদি আমাদের সম্পূর্ণ কন্টেন্ট রিমুভ করার প্রয়োজন হয়। তখন আমরা কিবোর্ডে  Ctrl + A চাপ দিয়ে Backspace  এ ক্লিক করলে। সব কন্টেন্ট ডিলিট হয়ে যাবে এক ক্লিকের মধ্যে। 

মাইক্রোসফট ওয়ার্ড এর দ্বিতীয় উপায়

দ্বিতীয়তঃ আর একটি পন্থা অবলম্বন করেও আমরা আমাদের কাঙ্খিত লেখাটিকে ডিলিট করে দিতে পারে। সেটি হল Delet বাটনে যখন আমরা চাপ দিব ঠিক তখনই ডান থেকে একটি করে অক্ষর ডিলেট হতে থাকবে। এভাবেই আমরা আমাদের অপ্রয়োজনে শব্দ গুলো ডিলিট করে নিতে পারি।

মাইক্রোসফট ওয়ার্ড এর তৃতীয় উপায়

তৃতীয় এবং শেষ যে উপায়ে টি হল সেটি হল Insert Key  ব্যবহার করে। কোন লেখার উপর অনলাইন হিসেবে কিংবা ওভার লাইন করে কোন লেখা লিখলে কাছাড়ের সামনে অবস্থান লেখা টি ডিলিট হয়ে যায়। এবং নতুন শব্দটি বসে যায়। অর্থাৎ বিষয়টি ক্লিয়ার করে বললে, কোন লেখা কিংবা ফরম পূরণ করার সময়। সামনের লেখাটা চেঞ্জ করে নতুন কোনো শব্দ বসিয়ে দেওয়া।  

সেটি করার জন্য আমরা যখনই ইনসার্ট কি অন করে কোন লেখা লিখব। তখন এই সামলে খাঁটি সরে যাবে এবং নতুন লেখাটি মুছে যাবে। এভাবে দেখা যাবে যেকোনো ধরনের ভুল ছাড়াই। আমরা আমাদের লেখাগুলো চেঞ্জ করে নিতে পারবেন। এবং এতে কোন ধরনের Backspace এর প্রয়োজন হয় না। 

তো বন্ধুরা আজকে এই পর্যন্তই। আজকে এখানে মাইক্রোসফট ওয়ার্ড 2010 এর দ্বিতীয় টিউটোরিয়াল টি  শেষ হলো।  তাছাড়া আপনাদের জন্য আপনাদের যদি মাইক্রোসফট ওয়ার্ড সম্বন্ধে আরও কোনো ধরনের কোশ্চেন কিংবা সমস্যা হয়ে থাকে। অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে নেবেন। তাহলে দেখা যাবে যে আমি সেই সমস্যা সেটি দেখতে পাব এবং সম্পর্কে সম্পর্কে জানতে পারব। তার পাশাপাশি আপনাদের জন্য নতুন আরেকটি কি করে নিয়ে আসতে পারবো। 

তো বন্ধুরা আজকের ভালো থাকবেন সুস্থ থাকবেন আমাদের ওয়েবসাইটটি প্রতিদিনই ভিজিট করবেন যাতে প্রতিদিনই নতুন নতুন কনটেন্ট পেতে পারেন এবং সেটি আপনার অনেক উপকারে আসতে পারে।

www.Taja1.Com