English grammar assertive to interrogative কিভাবে করবেন Taja1.com
English grammar assertive to interrogative কিভাবে করবেন Taja1.com

English grammar assertive to interrogative কিভাবে করবেন Taja1.com

English grammar : এবং আজকের নিবন্ধে আমরা সাধারণভাবে শিখব, আমরা বাক্য ট্রান্সফরমেশনের assertive to interrogative অংশটি বিস্তারিতভাবে আলোচনা করব। যাতে আপনি পরীক্ষায় পরিবর্তিত বাক্যগুলি লিখতে পারেন, আসলে, খুব সহজে, জিজ্ঞাসাবাদমূলক থেকে দৃঢ়। চলুন এবার জেনে নেওয়া যাক।

বাক্যের রূপান্তর কাকে বলে?

বাক্যের রূপান্তর: বাক্য পরিবর্তন শেখার আগে সাধারণত বাক্যটি জানতে হয়। এবং বাক্যের রূপান্তরের সাধারণত তিনটি ব্যাকরণ থাকে। তাছাড়া পরীক্ষায় দুই ধরনের বাক্য পরিবর্তন হতে পারে। তার মধ্যে একটি হল অর্থ অনুসারে পরিবর্তন। অন্যটি হলো গঠন অনুযায়ী পরিবর্তন। আশাকরি বাক্য পরিবর্তনের ধারণাটি এসেছে।

Assertive to interrogative কাকে বলে চলুন বিস্তারিত জেনে নিই!

অ্যাসেরটিভ টু ইন্টারগেটিভ সাধারণত সাহায্যকারী ক্রিয়া যুক্ত বাক্য। অর্থাৎ অ্যাসেরটিভ ত এক্সক্লামাটরি এর অর্থ সাহায্যকারী ক্রিয়া যুক্ত বাক্য। যদি বাক্যে সাহায্যকারী ক্রিয়া থাকে তাহলে সাহায্যকারী ক্রিয়াটি, বাক্যের প্রথমে বসাতে হবে। এবং বাক্যে নেগেটিভ কোন ওয়ার্ড না থাকলে, সাহায্যকারী ক্রিয়ার সাথে not সংযুক্ত করতে হবে। আশা করি আপনারা অ্যাসেরটিভ টু ইন্টারগেটিভ সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

অ্যাসেরটিভ ত ইন্টারোগাতিভ লেখার জন্য কিছু নিয়মাবলী রয়েছে। এবং সাহায্যকারী ক্রিয়া বিহীন বাক্য লেখার কিছু, নিয়ম রয়েছে। আপনারা এগুলো জেনে বিস্তারিত ভাবে, অ্যাসেরটিভ টু ইন্টারগেটিভ বুঝতেও লিখতে পারবেন। এখন আমরা চলুন, অ্যাসেরটিভ ত ইন্টারোগাতিভ এর, সাহায্যকারী ক্রিয়া যুক্ত বাক্য সম্পর্কে কিছু উদাহরণ জেনে নিই।

অক্জিলিয়ারী ক্রিয়া বাক্য ছাড়া জিজ্ঞাসাবাদের জন্য দৃঢ়তাপূর্ণ?

সহায়ক ক্রিয়া ছাড়া বাক্য: বাক্যে সহায়ক ক্রিয়া না থাকলে ক্রিয়াপদ অনুযায়ী বাক্যের শুরুতে do/did/doস আনতে হবে। আর বাক্যটি যদি পজিটিভ হয়, তাহলে do did এর সাথে yes অবশ্যই ব্যবহার করতে হবে। এটি ছিল সহায়ক ক্রিয়াবিহীন একটি বাক্য। আমি আশা করি আপনি Assertive সম্পর্কে সম্পূর্ণ ধারণা আছে. এবার আসুন কিছু উদাহরণ জেনে নেওয়া যাক।

** রানা আমাদের ইংরেজি শিক্ষক করেন।
রানা কি আমাদের ইংরেজির শিক্ষক না?
** আমরা ঢাকায় গেলাম।
আমরা কি ঢাকা যাইনি?
** সবাই তাকে ভালোবাসে।
তাকে কে না ভালোবাসে?
** কেউ এটা করতে পারে না।
কে এটা করতে পারে?

English grammar assertive to interrogative কিভাবে করবেন Taja1.com
English grammar assertive to interrogative কিভাবে করবেন Taja1.com

অব্যয় প্রকারসমূহঃ

একই অব্যয় সব ক্ষেত্রে একই অর্থ গ্রহণ করে না, কখনও কখনও বক্তৃতায় যোগ এবং অধীনতার ভূমিকা নেয়। যেমন, তুমি কাজ করবে, না আমি করব। কিন্তু প্রকৃত ধোনির অনুকরণে সৃষ্ট অনুকরণীয় শব্দগুলোও অব্যয়। যেমন বচসা, জিঙ্গেল ইত্যাদি।

এটি স্বতন্ত্র হোক, একটি অব্যয় পদ বা কখনও কখনও একটি বাক্য পাঠ যোগ করুন, শ্লোকগুলির মধ্যে একটি সম্পর্ক স্থাপন করুন, বিস্ময়, ঘৃণা, আনন্দ ইত্যাদির অনুভূতি প্রকাশ করুন বা একটি বাস্তব অনুভূতি প্রকাশ করুন৷ সুতরাং বৈচিত্র্যের প্রতি আমাদের অব্যয়গুলোকে চারটি প্রধান ভাগে ভাগ করা যায়। এগুলি হল- অব্যয় অব্যয়, সামগ্রিক অব্যয়, অতীত কালের অব্যয় এবং উপমায় অব্যয় অব্যয়।

যদিও উপরে উল্লিখিত এবং যোগ করা হয়েছে, ওমা শব্দটি লিঙ্গ, শব্দ অবনতি আকারে পরিবর্তিত হয়নি। বলা যেতে পারে আসল রূপের পরিবর্তন বা ক্ষমতা। এই কারণে পদগুলিকে অব্যয় বলা হয়।

বিঃদ্রঃ বাংলায় অনেক অব্যয় আছে। বাংলায় অব্যয় আছে; ব্যবসা থেকে বাংলায় বেশ কিছু অব্যয় পদ এসেছে।

বাংলায় কিছু অব্যয় পদের উদাহরণ হল: না, ব, কি-বা, নাইবা, ওহে, ট্যাবু, অহরে ইত্যাদি। সংস্কৃত থেকে বাংলা দেওয়ালে আসা কিছু অব্যয়গুলির উদাহরণ হল: এবং, করণ, সর্বদা, সর্বদা, বাঞ্চ, নাচেত, নিতান্ত। , আদানিং, পুনশ্চ প্রভৃতি কিছু অব্যয় বিদেশী ভাষা থেকে বাংলায় এসেছে। যেমন- মারফাত, নাগদ, সাবাস ইত্যাদি।

বন্ধুরা, এখানে একটি ধারণা থাকা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সাধারণত উপরের যেকোন বাক্যে থাকে, যদি every/no/all থাকে তবে এর পরিবর্তে who বসাতে হবে। আমি আশা করি যে আপনি যদি এই সমস্ত বিষয়গুলি মনে রাখেন, তাহলে আপনি সহজেই বাক্যের রূপান্তরকে জিজ্ঞাসাবাদকারী থেকে দৃঢ়তার বাক্যগুলিকে পরিবর্তন করতে সক্ষম হবেন। যদিও আমি উদাহরন হিসেবে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি।

আপনাদের সবাইকে অনেক ধন্যবাদ।

 

www.taja1.com